‘এক দেশ, এক রেশন কার্ড’ প্রকল্প কার্যকর করার সময়সীমা ৩১ জুলাই, নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

‘এক দেশ, এক রেশন কার্ড’ প্রকল্প চালুর সময়সীমা ৩১ জুলাই, জানাল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার এই নির্দেশই দিয়েছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, ‘এক দেশ, এক রেশন কার্ড’-এর কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে অনলাইন পোর্টাল চালু করুক কেন্দ্র। অসংগঠিত ও পরিযায়ী শ্রমিকদের ক্ষেত্রে এই তথ্যগুলি যাতে নির্ভুলভাবে নথিভুক্ত করা হয়, সেদিকে নজর দিতে হবে কেন্দ্রকে। এই প্রকল্প চালু করতে, কড়া নির্দেশ রয়েছে সুপ্রিম কোর্ট।

দেশের ৩৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ প্রকল্প চালু করা হয়েছে। শুধুমাত্র দিল্লি, অসম ও পশ্চিমবঙ্গে এই প্রকল্প এখনও চালু হয়নি। তা নিয়ে রাজ্য সরকারকে নির্দেশও দিয়েছিল সুপ্রিম কোর্ট।

কেন্দ্র সরকারের হিসেব অনুযায়ী, রাজ্যের প্রায় ৯৬ শতাংশ রেশন দোকানে ই-পিওএস যন্ত্র বসে গিয়েছে। এই যন্ত্রে রেশন কার্ডের আসল মালিকই চাল-গম নিতে এসেছেন কি না, তা চিহ্নিত করা যায়। ৮০ শতাংশ রেশন কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণও হয়ে গিয়েছে। ফলে ‘এক দেশ এক রেশন কার্ড ‘ প্রকল্প চালু করতে কোনও বাধা নেই।

বিশ্লেষকদের মতে, এই প্রকল্প চালু হলে পরিযায়ী শ্রমিকদের আরও সুবিধা হবে। কারণ, এই প্রকল্পের আওতায় বাংলার কোনও পরিযায়ী শ্রমিক দেশের অন্য যে কোনও রাজ্যে নিজের অংশের রেশন তুলতে পারবেন। এর ফলে খাদ্যবণ্টন প্রক্রিয়া আরও সহজ হয়ে যাবে বলে মনে করছে বিশ্লেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *