এলাকাভিত্তিক ক্যাম্প গঠন করে যৌনকর্মীদের টিকাকরণের অভিনব উদ্যোগ নিল রাজ্য সরকার

কলকাতা-সহ পশ্চিমবঙ্গের একাধিক অঞ্চলে এবার যৌনকর্মীদের টিকাকরণের বিশেষ উদ্যোগ গ্রহণ করল রাজ্য সরকার। সমাজ কল্যাণ দফতরের উদ্যোগে গত ২৫ জুন থেকেই যৌনকর্মীদের টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। ওই দফতরের মন্ত্রী ডঃ শশী পাঁজা টালিগঞ্জের ইজাতুল্লাহ লেনের মিলন তীর্থ ক্লাব থেকে এই প্রকল্পের কাজ শুরু করেছেন। আর সেইদিনই ওই এলাকার ১৩৯ জন যৌনকর্মী টিকা পেয়েছেন বলে খবর।

টালিগঞ্জ এবং মসজিদ বাড়ি স্ট্রিট , দুই টিকাকরণ কেন্দ্রেই কোভিশিল্ড ভ্যাকসিন দেওয়া হয়েছে যৌনকর্মীদের। গােয়েঙ্কা কলেজে এই টিকাকরণের আয়ােজন করা হয়েছে আজ থেকে ১ জুলাই পর্যন্ত। জানা গেছে, ১ হাজার ১৮০ জন মহিলা যৌনকর্মীকে টিকা দেওয়া হবে ওই ক্যাম্প থেকে। এছাড়াও গােয়েঙ্কা কলেজের আয়োজিত বিশেষ ক্যাম্প থেকে টিকা পাবেন ৮০ জন তৃতীয় লিঙ্গের মানুষও।

সরকারের সঙ্গে এই কাজে হাত লাগিয়েছে যৌনকর্মীদের সংগঠন দুর্বার মহিলা সমন্বয় কমিটিও। যেসব অঞ্চলে যৌনকর্মীরা রয়েছেন সেই সব অঞ্চলেই শুরু হয়েছে রাজ্য সরকারের তরফে টিকাকরণ প্রক্রিয়া। জেলায় জেলায় এর আয়ােজন করছেন বিডিওরা।

সােনাগাছি এলাকায় প্রায় ৭ হাজারের কাছাকাছি যৌনকর্মী রয়েছেন। এছাড়া বউবাজার এলাকায় আড়াই হাজার , চেতলা এবং কালীঘাট মিলিয়ে প্রায় হাজার জন, এবং খিদিরপুর অঞ্চলে রয়েছেন ৭০০ যৌনকর্মী। গােটা রাজ্যে যৌনকর্মীদের সংখ্যা প্রায় ৭০ হাজারের কাছাকাছি। জানা যাচ্ছে, তাঁদের মধ্যে অন্তত এক তৃতীয়াংশ যৌনকর্মীরা করােনাকালে বাড়ি ফিরে গিয়েছেন। যদিও তাঁদেরও ভ্যাকসিন নেওয়ার জন্য বার্তা পাঠানো হয়েছে। সরকারের এহেন উদ্যোগে উপকৃত হয়েছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *