চোখে দেখতে পায় না তাই রেল চাকরি দেই নি,কঠোর পরিশ্রমে হলেন প্রথম অন্ধ IAS অফিসার!

 প্রতিভা কখনোই আ-টকে থাকে না ।সেটি যেকোনো বা-ধাকে অতিক্রম করে সবার সামনে এসে নিজের মহত্ত্বকে তুলে ধরতে সক্ষম হন। এ ঘটনা আমি বানিয়ে বা গল্পের আকারে বলছি না । এই ঘটনার প্রমাণ পাওয়া গেছে বহুবার। সম্প্রতি পাওয়া গেল আরো একবার । কিন্তু এই ঘটনা বাকি অন্যান্য সকল ঘটনা থেকে যথেষ্ট পরিমান আলাদা । সেটা আপনি পুরো প্রতিবেদনটি পড়লে বুঝতে পারবেন । এবং তার সাথে সাথে বুঝতে পারবেন যে মানুষ ইচ্ছে শ-ক্তি দ্বারা কত কিছুই না করে নিতে পারে।

আজকে আপনাদের সামনে যে ব্যক্তিবা মানুষের কথা বলতে চলেছি সেটি সাধারণ মানুষের থেকে অনেকখানি আলাদা । আজকে আমি আপনাদের সামনে বলতে চলেছি দৃষ্টিহীন এক যুবতীর কথা যার নাম প্রানজল । ছোটবেলা থেকেই দৃষ্টিশক্তি কম থাকায় জন্য ইচ্ছে শক্তি ক্রমশ ভা-ঙতে থাকে তার । এবং একদিন শেষমেষে দৃষ্টিশ-ক্তি হা-রিয়ে ফে-লেন তিনি । কিন্তু কোনো রকম কোনো বা-ধা কে তিনি বা-ধা হিসেবে মনে করেনি তাই একের পর এক পেরিয়ে গেছে সমস্ত রকম কঠিন বাধা ।

অবশেষে তিনি তার স্বপ্ন সফল করতে পেরেছেন। মহারাষ্ট্রের ছোট্ট একটি শহর থেকে উঠে আসা এই প্রাঞ্জল ভবিষ্যতের প্রতিটি যুবক এবং যুবতীর অনুপ্রেরণা কারণ হয়ে দাঁড়িয়েছে। সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে পলিটিক্যাল সাইন্সে গ্রাজুয়েশন করেন তিনি । তারপর জেএনইউ থেকে মাস্টার ডিগ্রি সম্পন্ন করেন । তারপর এমফিল এবং পিএইচডি করার পর ইউপিএসসি এক্সাম দিয়ে আইএএস হবার স্বপ্ন দেখেছিলেন প্রাঞ্জল ।

যেখানে প্রায় কয়েক লক্ষ মানুষ এই পরীক্ষা দেন এবং উত্তীর্ণ হতে পারে মাত্র হাতে গোনা কয়েকজন সেখানে তিনি প্রথমবারেই ৭৭৩ রাঙ্ক করে সকলকে। চমকে দিয়েছিল সকলকে।  কিন্তু তার দৃষ্টিশক্তি না থাকার দরুন ইন্ডিয়ান রেলওয়ে বোর্ড তাকে বাতিল করে দেন। কিন্তু তখনও ইচ্ছে শক্তি তার বিন্দুমাত্র কমেনি । পুনরায় আরো একবার চেষ্টা করেন তিনি। একদিকে দৃষ্টিশ-ক্তি না থাকার জন্য মনের মধ্যে অদম্য ইচ্ছাশক্তি বাড়তে থাকে তার ।

এবং অপরদিকে ইন্ডিয়ান রেলওয়ে বাতিলের ঘটনা প্রতিনিয়ত ও তাকে ইচ্ছে শক্তি বাড়িয়ে তুলছিলো । তাই ২০১৭ সালে তিনি তার সবটুকু দিয়ে চেষ্টা করেন আবারো একবার । এবং গোটা ভারতবর্ষে ১২৪ তম রাঙ্ক করে রীতিমতো চমকে দিয়েছিলেন প্রত্যেককে । এবং এবার তাকে কেউ আটকাতে পারেনি । এখন কেরালা তিরুবন্তপুরম অঞ্চলে তার পোষ্টিং রয়েছে কিন্তু এই ঘটনা সকল যুবক যুবতীর কাছে অনুপ্রেরণা কারণ বা মাইলফলক হয়ে দাঁড়িয়েছে সেটা নতুন করে বলার অপেক্ষা রাখে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *