ফোন হারিয়ে কিংবা চুরি যাওয়ার পর এই কাজটি না করলে বিপদে পড়তে পারেন

ফেসবুক, হোয়াটসঅ্যাপের মত প্রয়োজনীয় গুগল অ্যাকাউন্ট। ফোনের যাবতীয় ডেটা, ছবি সব কিছুর ব্যাকআপ বেশিরভাগ ক্ষেত্রেই নিয়ে রাখে গুগল। তবে, গুগল বেশি ব্যবহার না করার কারণে অনেকেই ফোন হারিয়ে গেলে বা চুরি গেলে লগ আউট করেন না গুগল অ্যাকাউন্ট।

গুগল অ্যাকাউন্ট লগ আউট না করলে নানাবিধ সমস্যায় পড়তে হয়। কারণ গুগলে হোয়াটসঅ্যাপ ব্যাকআপ নেওয়া থাকে। গুগল ফোটোসে ফোনের সব ছবির ব্যাকআপ নেওয়া থাকে। এবং ফেসবুক অ্যাকাউন্টও বেশির ভাগ ক্ষেত্রে গুগলের সঙ্গে কানেক্ট করা থাকে। কাজেই ফোন হারিয়ে গেলে কিংবা চুরি গেলে গুগল অ্যাকাউন্ট লগআউট করা অত্যন্ত প্রয়োজনীয়।

নিম্নলিখিত উপায়ে ফোন হারিয়ে কিংবা চুরি হয়ে যাওয়ার পর। অন্য কোনো ডিভাইস কিংবা কম্পিউটারে গুগল খুলতে হবে।হারিয়ে যাওয়া ফোনের ইমেল আইডি আর পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবেএর পর সেটিংস e গিয়ে manage your Google account এ ক্লিক করতে হবে।এর পর Security তে ক্লিক করে device manager device অপশনে ক্লিক করতে হবে।ওইখানে পর পর সব ডিভাইসগুলি দেখাবে যাতে যাতে ওই গুগল অ্যাকাউন্ট লগইন করা রয়েছে।তার মধ্যে থেকে হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া ডিভাইসটি লগ আউট করে দিতে হবে।এই উপায়ে হারিয়ে বা চুরি যাওয়া ফোন থেকে গুগল অ্যাকাউন্টটি লগ আউট করে করে আপনার ডেটা সুরক্ষিত রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *