ভিন গ্রহের বাসিন্দারা আমাদের ওপর কড়া নজর রাখছে

আমাদের ওপর নজর রাখছে ভিন গ্রহের প্রাণী! একটা দুটো নয়, অন্যান্য সৌরজগতের ১৭১৫টি গ্রহের বাসিন্দাদের কড়া নজরদারিতে রয়েছি আমরা।এই গ্রহগুলি পৃথিবী থেকে ৩২৫ আলোকবর্ষ দূরে। এর মধ্যে ১৪০২টি গ্রহের বাসিন্দারা নজর রাখছেন সরাসরি। বাকি গ্রহের বাসিন্দারা ধরে ফেলেছেন পৃথিবীর বিজ্ঞানীদের পাঠানো রেডিও সংকেত।

কোই মিল গয়ার যাদুর কথা মনে আছে? ভিন গ্রহের প্রাণী। পৃথিবীতে এসেছিল। গল্পের ওই এলিয়েন বাস্তবে নেই বলেই ধারণা ছিল বিজ্ঞানীদের। কল্পবিজ্ঞানে অবশ্য বারেবারেই এসেছে ভিন গ্রহের বাসিন্দারা। ইংরেজি সাহিত্যে এলিয়েন বা ভিনগ্রহীদের দেখা মেলে হামেশাই। বাংলা সাহিত্যে সত্যজিৎ রায়ের গল্পেও আমরা অ্যানের কথা পেয়েছি।

তবে এত দিন এরা ছিল কেবল সাহিত্যের পাতায়। এবার তাদের হদিশ পেলেন বিজ্ঞানীরা! ভিন সৌরজগতের গ্রহ ও পৃথিবীর মধ্যে বিনিময় হওয়া রেডিও এবং অন্যান্য ধরণের রশ্মি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা দেখেছেন যেখানেই ভিনগ্রহী রয়েছে, তারা এই রেডিও এবং অন্যান্য রশ্মিগুলি অবরুদ্ধ করে। নিউইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয়ের লিসা কালতেঞ্জের এবং আমেরিকান মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রির জ্যাকি ফার্কারি স্পেস টেলিস্কোপের তথ্য বিশ্লেষণ করে এই তথ্য পেয়েছেন।

বিজ্ঞানীরা দেখেছেন, অন্যান্য সৌরজগতে পৃথিবীর চার পাশে ১৭১৫ গ্রহ রয়েছে, যার চারপাশে ভিনগ্রহীদের উপস্থিতি রেকর্ড করা হচ্ছে। এর মধ্যে ১৪০২টি গ্রহ এমনভাবে রয়েছে, যেখান থেকে ভিনগ্রহীরা আমাদের সরাসরি দেখতে পায়। তবে এ ব্যাপারে নিশ্চিত হওয়ার আগে আরও গবেষণা প্রয়োজন বলেও মনে করেন বিজ্ঞানীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *