সব ধরনের ত্বকের জন্য কার্যকর বেসনের ৫টি ফেসপ্যাক

বেসন দিয়ে বানানো ফেসপ্যাক রেডিমেড ফেসপ্যাকগুলোর চেয়ে শতগুনে ভালো ও কার্যকরী ও সবধরনের ত্বকের জন্য উপযোগী।বেসন তেলের প্রকোপ কমায় ত্বক থেকে। শুষ্কতা দূর করে। মেছতার দাগ সরাতে দারুন কাজে দেয়। স্কিনের লাবণ্য ও যৌবন ফিরিয়ে এনে এক প্রাণবন্ত লুক দেয়।

১) বেসন, হলুদ ও দই এর তৈরি ফেসপ্যাক:
উপকরণ: বেসন ৩ টেবিলচামচ, হলুদ ১ টেবিলচামচ, দই লাগবে ৩ টেবিলচামচ মতো
পদ্ধতি: সব কটা উপাদান ভালো করে মেখে মুখে ও তার আসে পাশের অংশে লাগিয়ে নিন। যদি ট্যান এরিয়া থাকে সেই জায়গায় ও লাগান। ২০ মিনিট মতো অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।গোসল এর আগে লাগালে ভালো হয়।
উপকারিতা: সান ট্যানে ভালো কাজ দেয়। ত্বকের আর্দ্রতা বজায় রাখে দই এর ল্যাকটিক এসিড। এছাড়াও ড্যামেজ ত্বক এর যত্নে ও ত্বকের টেক্সচার উন্নত করতে ভীষণ ফলদায়ী এই প্যাক।

২) বেসন ও কেশর প্যাক:
উপকরণ: বেসন ২-৩ টেবিলচামচ, কেশর ৩-৪ টা
পদ্ধতি: বেসন ও কেশর সাথে নিয়ে ক্রাশ করে সামান্য পানি মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে ফেলুন। এবার সেটা মুখে বা গায়ে বা হাতে লাগাতে পারেন। কিছুক্ষন পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার লাগাতে পারেন।
উপকারিতা: যেকোনো ত্বকের জন্যই লাগাতে পারেন। কোনো সমস্যা হবেনা। স্কিনকে ভেতর থেকে হাইড্রেট করে ফলে আরো উজ্জ্বল এবং গ্লোয়িং হবে।

৩) বেসন ও দুধের সরের ফেসপ্যাক:
উপকরণ: বেসন ২ টেবিলচামচ, ১ টেবিলচামচ দুধের সর, ১ টেবিলচামচ হলুদ
পদ্ধতি: সমস্ত উপকরণ দিয়ে মিশিয়ে একটা ঘন পেস্ট বানান ও স্কিনে এপ্লাই করুন। ১০-১৫মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
উপকারিতা: শুস্ক ত্বকে আর্দ্রতার সঞ্চার করে। প্রাকৃতিক ক্লিনজার এর কাজ করবে কথা দিলাম। ত্বকের নানা সংক্রমণের হাত থেকে রক্ষা পাবেন।

৪) বেসন ও কমলার ফেসপ্যাক:
উপকরণ: বেসন ৩ টেবিলচামচ, পরিমান মতো কমলালেবুর রস (৪-৫ টেবিলচামচ)
পদ্ধতি: বেসনের সাথে কমলালেবুর রস অল্প অল্প করে যোগ করে মেশাতে থাকুন। বেশি ঘন যাতে না হয় সেদিকে লক্ষ রাখুন। এবার মিশ্রণ স্কিনে লাগান ও কাজ হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফল পেতে নিয়মিত লাগান।
উপকারিতা: ত্বকের গভীরে গিয়ে পুষ্টি যোগায় এই প্যাক। স্পর্শকাতর ত্বকের জন্য বিশেষ ভাবে উপকারী। তবে র‍্যাশ বের হলে আর ব্যবহার করবেন না। রুক্ষ ত্বকে জৌলুস ফেরায় এবং কমলার এন্টি অক্সিডেন্ট ত্বক টানটান রাখে।

৫) বেসন ও মুলতানি মাটির প্যাক:
উপকরণ: বেসন ১ টেবিলচামচ, মুলতানি মাটি ১ টেবিলচামচ, ২ টেবিলচামচ দুধ, ১ টেবিল চামচ ও খানিকটা গোলাপজল
পদ্ধতি: সবগুলো উপাদান একটা পাত্রে নিয়ে আলগা ভাবে মেখে নিয়ে একটা ব্যাটার বানান। এবার সেটা ত্বকে লাগিয়ে আধঘন্টার মতো অপেক্ষা করুন। ত্বকের গভীরে চলে গেলে প্যাক ধুয়ে নিন ও তোয়ালে দিয়ে মুখ মুছে ফেলুন।

উপকারিতা: তৈলাক্ত ত্বক যাদের তাদের জন্য খুবই কার্যকরী। স্কিনের এলার্জি প্রতিরোধ করে। ত্বকের ওপেন পোরস থাকলে সেটাও নির্মূল করে এক উজ্জ্বল ত্বক উপহার দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *