Aadhaar Card সম্পর্কে বড় আপডেট, এবার আধার হারিয়ে গেলেও হবে না কোনও সমস্যার

আধার কার্ড (Aadhaar Card) আজ সব বয়সের মানুষের জন্য একিট গুরুত্বপূর্ণ নথি। ব্যাঙ্ক থেকে শুরু করে যে কোনও সরকারি প্রকল্প, সব কাজেই আধার কার্ড একপ্রকার বাধ্যতামূলক। কোনও গুরুত্বপূর্ণ সরকারি বা বেসরকারি কাজ আধার কার্ড ছাড়া খুবই কঠিন। এই কারণেই মানুষ এখন আধার সম্পর্কে আগের চেয়ে অনেক বেশি সচেতন হচ্ছে। বলে দি যে আধার কার্ডে সমস্ত তথ্য থাকাটা ততই গুরুত্বপূর্ণ যতটা আধার কার্ড তৈরি করানো। UIDAI সম্প্রতি একটি নতুন নিয়ম চালু করেছে। UIDAI টুইট করেছে যে এখন মানুষ আধার কার্ড না থাকলেও এই বিকল্পগুলি ব্যবহার করে তাদের গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করতে পারে।

আধার কার্ড না থকলে ব্যবহার করা যাবে এই নথিগুলিও

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) জানিয়েছে যে আধার চিঠি (Aadhaar Letter), ই-আধার (eAadhaar), এমআধার (mAadhaar) এবং আধার পিভিসি কার্ড (Aadhaar PVC Card) সবই সমানভাবে বৈধ এবং গ্রহণযোগ্য।

জানুন আধার লেটর, ই-আধার, এমআধার সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য

  • আধার লেটার (Aadhaar Letter) বা যেকোন সাধারণ কাগজে আধার কার্ডের ডাউনলোড করা ভার্সনও ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ বৈধ। যদি কোন ব্যক্তির কাছে একটি কাগজ আধার কার্ড থাকে তাহলে তাকে তার আধার কার্ড ল্যামিনেট করা বা টাকা খরচ করে স্মার্ট কার্ড পাওয়ার প্রয়োজন নেই।
  • যদি কোনও ব্যক্তির আধার কার্ড হারিয়ে যায়, তাহলে তিনি https://eaadhaar.uidai.gov.in থেকে বিনামূল্যে তার আধার কার্ড ডাউনলোড করতে পারেন। প্লাস্টিক/পিভিসিতে এটি প্রিন্ট করার প্রয়োজন নেই।
  • mAadhaar হল আধারের অফিসিয়াল অ্যাপ। এই অ্যাপে আপনি আপনার আধার নিরাপদ রাখতে পারেন। আপনার যদি আধার কার্ড না থাকে, আপনি mAadhaar ব্যবহার করে আপনার কাজও করতে পারেন। এই অ্যাপের মাধ্যমে আপনি আধার যুক্ত 35 এর বেশি আধার সুবিধা ব্যবহার করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *