Weather Alert|| সর্বকালের রেকর্ড ভেঙে চুরমার! তাপমাত্রা পৌঁছল ৪৯.৫ ডিগ্রিতে, তাপপ্রবাহে মৃত ২০০

সর্বকালের রেকর্ড ভেঙে চুরমার! কানাডার তাপমাত্রা (Temparature) পৌঁছে গিয়েছে ৪৯.৫ ডিগ্রি সেলসিয়াসে। তাপপ্রবাহের কবলে পড়ে ইতিমধ্যেই ব্রিটিশ কলম্বিয়া এলাকার ২০০ মানুষের মৃত্যু হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। স্থানীয় প্রশাসনের দাবি, এই সময় তাপমাত্রার এই বৃদ্ধি একেবারেই স্বাভাবিক নয়। তার জেরেই মানুষ তা সহ্য করতে পারছে না। কানাডার আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার ব্রিটিশ কলম্বিয়ার (British Columbia) লিটন (Lytton) এলাকার স্থানীয় তাপমাত্রা নথিভুক্ত হয়েছে ১২১ ফারেনহাইট (৪৯.৫ ডিগ্রি সেলসিয়াস)।

ভ্যাঙ্কুভারের সিটি পুলিশ এবং রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, গত শুক্রবারের পর থেকে অস্বাভাবিক এই তাপমাত্রার কবলে পড়ে ১৩৪ জন স্থানীয় বাসিন্দার মৃত্যু হয়েছে। সব ক্ষেত্রেই চিকিৎসকরা মৃত্যুর কারণ হিসেবে জানিয়েছেন, তাপমাত্রা সহ্য করতে না পেরে মৃত্যু। শুধুমাত্র শুক্রবারেই মৃত্যু হয়েছে ৬৫ জনের। তাপমাত্রার এই অস্বাভাবিক বৃদ্ধির জেরে কানাডার আবহাওয়া দফতরের তরফ থেকে সতর্কতা জারি করা হয়েছে ব্রিটিশ কলম্বিয়া (British Columbia), অ্যালাবারটা (Alberta), সাসকেতচেওয়ান (Saskatchewan), মানিতোবা, ইউকোনে।

The US National Weather Service-র পক্ষ থেকে আরও একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে সাধারণ মানুষকে শীতাতপ নিয়ন্ত্রিত বিল্ডিংয়ে থাকতে বলা হয়েছে। পাশাপাশি প্রচুর পরিমাণে জল খাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তাপপ্রবাহের জেরে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। এমনকি যে সব সেন্টার থেকে ভ্যাকসিন দেওয়া হচ্ছিল, সেগুলিও জরুরিভিত্তিতে বন্ধ করে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *