মহিলাদের প্রাইভেট অংশে সাবান দিলে কতটা ক্ষতি হয় জানেন কি ?

মহিলাদের প্রাইভেট অর্গান শরীরের একটি অত্যন্ত স্পর্শকাতর এলাকা যার যথাযথ যত্ন প্রয়োজন।  যদি এই অঙ্গটির সঠিকভাবে যত্ন না নেওয়া হয় তবে এটি দুর্গন্ধযুক্ত এবং নোংরা হয়ে উঠতে পারে। গোপন এই জায়গাটি পরিষ্কার, স্বাস্থ্যকর এবং দুর্গন্ধমুক্ত রাখতে মহিলাদের তিনটি জিনিস করতে হবে।

 ১. পরিধানের নীচে তুলো পরুন

সিন্থেটিক এবং নাইলনের নিচে পরার বদলে তুলো পরুন। এর মূল কারণ হল তুলোর মধ্যে দিয়ে হাওয়া চলাচল করতে পারে এবং এটি দ্রুত শুকিয়ে যায়। তাই যখন আপনি খুব বেশি ঘামেন এবং আপনার শরীরের তরল সেখানে জমা হয়, তখন তুলো তরলগুলি দ্রুত শুকিয়ে দেয় এবং দুর্গন্ধ রোধ করে।  এটি আপনার সংক্রমণের সম্ভাবনাও কম করবে।

 ২.  সুগন্ধযুক্ত সাবান ব্যবহার করা এড়িয়ে চলুন

সুগন্ধি সাবানগুলি প্রচুর রাসায়নিক দিয়ে তৈরি করা হয় যা আপনার ব্যক্তিগত অঙ্গের জন্য ক্ষতিকারক হতে পারে।  এছাড়াও, সেই জায়গাটি এত সংবেদনশীল তাই আপনি যদি এটি ধোয়ার জন্য কোন সুগন্ধযুক্ত সাবান ব্যবহার করেন, তাহলে এটি জ্বালা হতে পারে। প্রকৃতপক্ষে, চিকিৎসা বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে মহিলাদের সাবান দিয়ে সেই জায়গাটি ধোয়া উচিৎ নয়, বিশেষ করে যেগুলি ঔষধযুক্ত এবং সুগন্ধযুক্ত। এর কারণ হল সেই এলাকায় কিছু সিম্বিয়োটিক ব্যাকটেরিয়া আছে যা আমাদের রক্ষা করার জন্য আছে। যদি আমরা সেই এলাকা ধোয়ার সময় ঔষধযুক্ত সাবান ব্যবহার করি, তাহলে আমরা সেই সিম্বিয়োটিক ব্যাকটেরিয়াকে হত্যা করতে পারি, যা পক্ষান্তরে আমাদেরই ক্ষতি করবে।

 ৩.  স্রাব সম্পর্কে সচেতন হোন

মাসের নির্দিষ্ট সময়ে এমন কিছু পদার্থ থাকে যা ওই এলাকা থেকে বেরিয়ে আসে।  এই পদার্থগুলিকে “স্রাব” বলা হয়।  এই স্রাব গন্ধহীন হওয়া উচিৎ। যদি এই স্রাবটি দুর্গন্ধযুক্ত, খুব ঘন এবং হলুদ বা সবুজ রঙের হয় তবে আপনার ডাক্তারের কাছে ছুটে যাওয়া উচিৎ। কারণ আপনার ব্যাকটেরিয়া বা খামির সংক্রমণ হতে পারে।

 ৪. ডাউচিং এড়িয়ে চলুন

ডাউচিং মানে আপনার ব্যক্তিগত অঙ্গের ভিতরের অংশ ধোয়া।  এমন অনেক পণ্য রয়েছে যা এটিকে সম্ভব করে না, দয়া করে এগুলি যতটা সম্ভব এড়িয়ে চলুন। কারণ এগুলি মহিলা অঙ্গের পিএইচ স্তরকে ব্যাহত করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *