চিরকাল নিজের যৌবন ধরে রাখতে এই টোটকা টা করে নিন, পুরো ম্যাজিক মনে হবে

বয়স একটা এমন বস্তু যা সকলে নিজের কাছে ধরে রাখতে চায়। ছাড়তে চায়না। দিনের সাথে সাথে বয়স বাড়বেই এবং তার ছাপ আমাদের শরীরে পড়বেই। এমনটাই স্বভাবিক। কিন্তু প্রকৃতির সব নিয়ম এবং স্বভাবিকত্ব কে মানুষ কবেই বা পুরোপুরি গ্রহণ করেছে? বরং বরাবরই হেঁটেছে উল্টোদিকে। বয়স বাড়লে যৌবন ধীরে ধীরে দূরে দূরে সরে যায়। কিন্তু এই বিষয়টা অনেকের নাপসন্দ। তাঁরা চান যে যৌবনকে সবসময় নিজের কাছে রেখে দিতে। আর এই কাজ করতে গেলে কোন কোন খাবার গুলোকে বেশি করে খেতে হবে একবার দেখে নিন চট করে।

চকোলেট: প্রথমেই চকোলেটের নাম দেখে হয়তো অবাক হলেন অনেকেই। তবে প্রতিদিন চকোলেট, কোকো বা ওই জাতীয় কিছু খেতে পারলে উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা এমনকি ডিমেনশিয়ার মতো অসুখ থেকে নিজেকে দূরে রাখা সম্ভব হবে। শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে চকোলেট। আর ত্বকের বলিরেখা রুখতে চকোলেট ফেশিয়ালের কথা তো অনেকেই শুনেছেন।

বাদাম: চেহারায় তারুণ্য ধরে রাখতে বাদামের জুড়ি নেই। বাদাম বা বিশেষ করে আখরোটে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আছে যা ত্বককে মসৃণ করে ভিতর থেকে উজ্জ্বল করে তোলে। আখরোটে কোলেস্টেরলের মাত্রা খুব কম থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় আপনি রাখতে পারেন যে কোনও বাদাম।
টমেটো: টমেটোতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান লাইকোপেন যা বিভিন্ন চর্মরোগ প্রতিরোধ করতে খুবই কার্যকর। এটি ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে।

অলিভ অয়েল: অলিভ অয়েল প্রতিদিন রান্নায় ব্যবহার করুন। এ ছাড়া এক চামচ অলিভ অয়েল নিয়ে প্রতিদিন দু’বার করে ত্বকে মালিশ করুন। এটি ত্বকের শুষ্কতা দূর করে এবং সেই সঙ্গে যে কোনও দাগ দূর করতে সাহায্য করে।
পালং শাক: পালং শাকে রয়েছে ফাইবার, পটাশিয়েম, ভিটামিন এবং মিনারেল। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেণ্ট পাওয়া যায় যা দেহের ফ্রি র‍্যাডিকেল ধ্বংস করে দেয় এবং ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *