ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ পাঁপড়ের ডালনার রেসিপি

পাঁপড় নামটি শুনলেই চাটনির কথা মাথায় আসে। আর আসে ডালের কথা। এই দুটো দিয়েই পাঁপড় বেশ লাগে। তবে, আজ আপনাদের পাঁপড় দিয়ে এমন একটি রেসিপির কথা যা একবার খেলে বারবার খেতে মন চাইবে। ডিমের ডালনা আমরা কম বেশি সকলেই খেয়েছি। তবে আজ আপনাদের ‘পাঁপড়ের ডালনা’ র রেসিপি বলবো। চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন।

উপকরণ: ৫-৬ টা মসলা পাঁপড়, ১/২ চা চামচ আদা বাটা, ১-২ টো আলু, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ১-২ টো টমেটো, ১/২ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১/৪ চা চামচ গোটা জিরে, ১-২ টো তেজপাতা, স্বাদমতো নুন, স্বাদমতো চিনি, ১ চা চামচ গরম মসলা, ১/২ চা চামচ ঘি,১/২ চা চামচ হলুদ গুঁড়ো সরষের তেল।

প্রণালী: প্রথমেই কড়াইতে তেল গরম করে পাঁপড় গুলো ভেজে নিতে হবে। এরপর একে একে আলু ও টমেটো কেটে নিতে হবে। তারপর কড়াইতে কিছুটা তেল গরম করে তাতে ফোড়ন হিসেবে জিরে ও তেজপাতা দিতে হবে। এরপর কেটে রাখা আলু দিয়ে ভেজে নিতে হবে। তারপর ওর মধ্যেই টমেটো কুচি দিয়ে দিতে হবে। কিছুক্ষন নাড়াচাড়া করে আগে থেকে সমস্ত গুঁড়ো মসলা বাটিতে গুলে রাখার সেই মিশ্রণটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর নুন ও চিনি দিয়ে আরও কিছুক্ষণ নাড়িয়ে নিয়ে পরিমান মতো জল দিয়ে ঢেকে রাখতে হবে।

এরপর ঢাকনা তুলে পাঁপড় গুলো দিয়ে আর সঙ্গে ঘি দিয়ে গ্যাস অফ করে নামিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে ঢেলে উপর দিয়ে গরম মসলা ছড়িয়ে দিলেই তৈরি ‘পাঁপড়ের ডালনা’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *