সৌন্দর্য বাড়াতে চান! ঘুমানোর আগে যা করতে হবে আপনাকে

সারাদিনের ধকল আমাদের শরীরে যেমন পরে ঠিক তেমনই আমাদের ত্বকের উপরেও পরে।তাই যেমন শরীরে এই ধকল দূর করতে ঘুমের প্রয়োজন ঠিক তেমনই ত্বকেরও প্রয়োজন ত্বকের যত্ন।তাই অবশ্যই রাতে ত্বকের যত্ন নিন তা না হলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই কিভাবে ত্বকের যত্ন নেবেন সেটা জেনে নিন এতে আপনার ত্বকের সৌন্দর্যতাও  বৃদ্ধি পাবে। 

১। মুখ ধোয়া ঃ- ত্বকের যত্ন নেওয়ার জন্য সবার আগে দরকার আপনাদের ব্যবহৃত ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেওয়ায়।আমরা যখন বাইরে থেকে বাড়ি ফিরে তখন তো অবশ্যই মুখ হাত ধোয়া উচিত।তাছাড়াও রাতে ঘুমোতে যাওয়ার আগেও মুখ ক্লিন করে ঘুমাতে যাওয়া ভালো।তাই  রাতে ঘুমোতে যাওয়ার আগে  আপনাদের ব্যবহৃত ফেস ওয়াশ দিয়ে মুখ ক্লিন করে নিন।

২। টোনার ঃ- মুখ ধোয়ার পর অবশ্য টোনার ব্যবহার করা উচিত।কারন টোনার ত্বকের আর্দ্রতা বজায় রাখে যা ত্বককে কোমল করতে সাহায্য করে।তবে টোনার ব্যবহার করার আগে ত্বককে পুরোপুরি শুষ্ক করে নেবেন।এই টোনারটি যাতে ভালো মাপের হয় সেটি দেখে কিনবেন।

৩। অ্যান্টি এজিং ক্রিম ঃ- টোনার মাখার পর মুখে ভালো কোন ময়েশ্চারাইজার বা অ্যান্টি এজিং ক্রিম  মাখবেন।এটি ত্বকে ভালো রাখতে সাহায্য করবে।বিশেষ করে যাদের ২০ বছরের পর হয়ে গেছে তাদের রাতে আন্টি এজিং ক্রিম মাখা উচিত।এতে অকালে বার্ধক্যের ছাপের মতো সমস্যা কবল থেকে বাঁচাতে সাহায্য করবে।

তবে সেসমস্ত ক্রিম মাখবেন তার জন্য ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নিলে সবথেকে ভালো হয়। এছাড়াও কোন আয়ুর্বেদিক দ্রব্য ব্যবহার করতে পারেন মুখে। এতে ত্বকের কোন সমস্যা দূর হওয়ার পাশপাশি ত্বক সৌন্দর্যতাও বৃদ্ধি করতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *