লাদাখে লাইভ ফায়ার এক্সারসাইজ করল ভারতীয় সেনা, ড্রাগনকে বোঝালো ভারতের ক্ষমতার আঁচ

চীনের (China) সঙ্গে সীমান্ত সংঘর্ষের উত্তেজনার মাঝে বৃহস্পতিবার লাদাখে (Ladakh) একটি সমন্বিত কৌশল এবং লাইভ-ফায়ার মহড়া করে ভারতীয় সেনাবাহিনী (Indian Army)। প্রায় ১৫০০০ ফুট উপরে হওয়া এই অপারেশনের নেতৃত্ব দিয়েছিলেন কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল পিজিকে মেনন (Lt. Gen PGK Menon)।

লাদাখের সুপার হাই এলটিচিউড অঞ্চলে হওয়া এই অপারেশনাল মহড়া পর্যালোচনা করেছিলেন ১৪ কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল পিজিকে মেনন। চীনের সঙ্গে সংঘর্ষের মাঝেই লাদাখে এই মহড়ার মাধ্যমে, ভারতের ক্ষমতার কিছুটা আভাস দেওয়া হল চীনকে।

প্রসঙ্গত, ২০২০ সালের মে মাস থেকেই সীমান্ত এলাকায় সংঘর্ষে লিপ্ত রয়েছে ভারত এবং চীন। দেশের মধ্যেকার শান্তি যাতে বিঘ্নিত না হয়, সেজন্য সীমান্ত এলাকায় উভয় পক্ষের প্রায় ৫০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। এই বিষয়ে ১২ রাউণ্ডের সামরিক আলোচনার পরও সীমান্ত এলাকা থেকে সেনা সরানো হয়নি।

গালওয়ান, গোগরা এবং প্যাঙ্গং তসোতে এখনও শান্তি ফেরেনি। হট স্প্রিংস এলাকা PP15 তে এখনও উত্তেজনা ছড়িয়ে রয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতীয় ও চীনা সৈন্যরা প্যাংগং লেক এলাকায থেকে কিছুটা সরে আসায়, পরিবেশ ধীরে ধীরে ঠাণ্ডা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *