Student Scholarship | লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর অ্যাকাউন্টে মাসে মাসে টাকা! বড় ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়

লক্ষ্মীর ভান্ডারে গৃহলক্ষ্মীদের মন জয় করেছেন। ছাত্রছাত্রীদের মন জিতেছেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের। আবার ছাত্রদের মনজয়ে কল্পতরু মমতা বন্দ্যোপাধ্য়ায়। আবার এমন একটি প্রকল্পের ঘোষণা করলেন তিনি, যা থেকে লাখো ছাত্রছাত্রী মাসে মাসে টাকা পাবে, সরাসরি ব্য়ঙ্ক অ্যাকাউন্টেই ঢুকবে টাকা। কী সেই বৃত্তি, কারা পাবেন, কী ভাবে আবেদন, ডিটেল জানুন-

স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপের অধীনে এই বৃত্তি দেবে রাজ্য সরকার।

এতদিন পাওয়া যেত মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে ৭৫ শতাংশ নম্বর পেলে। এবার রাজ্য সরকার সেই প্রাপ্ত নম্বর অনেকটাই কমিয়ে দিচ্ছে।,স্কলারশিপের আওতায় আসার জন্য সুযোগ দেওয়া হচ্ছে আরও বেশি ছাত্রছাত্রীকে। এবার থেকে ৬০ শতাংশ নাম্বার পেলেই এই স্কলারশিপের সুবিধা পাওয়া যাবে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এমনটাই ঘোষণা করেছেন।

মূলত সাধারণ ছাত্রছাত্রীরা এই স্কলারশিপ পায় পড়াশোনার জন্য। এতে পড়ুয়ারা মাসিক এক থেকে আট হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। তারা যত টাকার আবেদন করেন ভিত্তিতে পারিবারিক আয় ও অন্য তথ্য খতিয়ে দেখে সবকিছু খতিয়ে দেখে স্কলার্শিপ দেয় রাজ্য সরকার। এক্ষেত্রেও প্রাপ্ত নম্বর কমিয়ে আনাতে আরো বেশি সংখ্যক ছাত্র-ছাত্রী এই স্কলারশিপের সুবিধা পাবে।

২০১৬ সাল থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্কলারশিপ প্রকল্প শুরু করেন। এবার তুলনায় কম নাম্বার পাওয়া ছাত্র-ছাত্রীরাও যাতে এই স্কলারশিপ এর সুবিধা পায় সেই দিকে লক্ষ্য রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। উল্লেখ্য এমফিল, পিএইচডি, মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারাও এই স্কলারশিপ পেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *