আগস্ট থেকেই রাজ্যে এক দেশ এক রেশন ব্যবস্থা চালু হতে চলেছে!

আগস্ট থেকেই রাজ্যে এক দেশ এক রেশন ব্যবস্থা চালুর উদ্যোগ নেওয়া হল। এক দেশ এক রেশন ব্যবস্থা চালু করতে সক্রিয় হল খাদ্যদপ্তর। শুক্রবার খাদ্যদপ্তরে এই নিয়ে এক বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। এর ফলে ভিন রাজ্যের রেশন গ্রাহকরাও এখানকার যে কোনও রেশন দোকান থেকে তাঁর বরাদ্দের অংশ সংগ্রহ করতে পারবেন। পাশাপাশি পশ্চিমবঙ্গের রেশন গ্রাহকরা ভিন রাজ্যে গিয়েও খাদ্যশস্য সংগ্রহ করতে পারবেন। জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের (এনএফএসএ) আওতায় থাকা রেশন গ্রাহকরাই এই সুযোগ পাবেন। এরাজ্যে প্রায় ৬ কোটি ২ লক্ষ এমন রেশন গ্রাহক আছেন।

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, এক দেশ এক রেশন ব্যবস্থার আওতায় থাকা গ্রাহকদের দু’টি ভাগে ভাগ করা হবে। রা঩জ্যের গ্রাহকদের ‘ট্যাগড’ ও ভিন রাজ্যের গ্রাহকদের ‘আন ট্যাগড’ হিসেবে উল্লেখ করা হবে। 

ভিন রাজ্যের গ্রাহকদের রেশন নিতে হলে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড নিয়ে আসতে হবে। রেশন কার্ড বা আধার নম্বর ই-পস যন্ত্রে নথিভুক্ত করে তাঁদের খাদ্যশস্য দেওয়া হবে। এক দেশ এক রেশন ব্যবস্থার সুযোগ নিতে হলে গ্রাহকের আধার নম্বর কেন্দ্রীয় সরকারের বিশেষ পোর্টালে নথিভুক্ত থাকা বাধ্যতামূলক। ভিন রাজ্যের রেশন গ্রাহকদের একসঙ্গে বরাদ্দের সর্বাধিক ৫০ শতাংশ খাদ্য দিতে বলা হয়েছে।

আগামী ২ আগস্ট থেকে রেশনে খাদ্যশস্য দেওয়ার প্রক্রিয়া অনলাইনেই করতে হবে। কারও ক্ষেত্রে আধার নম্বর যাচাই করা না গেলে মোবাইলে ওটিপি দেখে খাদ্যশস্য দেওয়া যাবে। সেটাও যদি না হয়, তবে অনলাইনে তা উল্লেখ করে চাল-গম দেওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *