ATM থেকে টাকা তুললে গুনতে হবে ২১ টাকা, খরচ বাড়ছে ডেবিট ও ক্রেডিট কার্ডের

এর আগেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তরফে জানানো হয়েছিল বিনামূল্যে আর প্রতিমাসে পাঁচবারের বেশি এটিএম ব্যবহার করা যাবে না। বিনামূল্যে লেনদেনের সুবিধা ফুরোলেই দিতে হবে টাকা। এবার সেই টাকার পরিমানও কিছুটা বাড়ালো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। যদিও স্বস্তির কথা এই যে তা এ বছর থেকেই লাগু হচ্ছে না, তবে পরের বছর জানুয়ারির প্রথম দিন থেকেই লাগু হচ্ছে এই অতিরিক্ত চার্জ।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত গ্রাহকরা নিজের ব্যাংকের ক্ষেত্রে পাঁচবার বিনামূল্যে এটিএম ব্যবহার করার সুযোগ পেয়ে থাকেন। ৫ বারের বেশি মাসে এটিএম ব্যবহার করলে প্রত্যেক বারের জন্য দিতে হয় জিএসটি সহ মোট ২০ টাকা। আগামী বছর অর্থাৎ ২০২২ সালের জানুয়ারি মাস থেকে তা বাড়িয়ে ২১ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

টাকা তোলা বা জমা দেওয়া শুধু নয় অন্যান্য পরিষেবা যেমন ট্রানজাকশন প্রভৃতি ব্যবহার করলেও এবার থেকে অতিরিক্ত চার্জ দিতে হবে গ্রাহককে। এছাড়া অন্যান্য বেশকিছু চার্জও বাড়ানো হয়েছে। রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হয়েছে ক্রেডিট বা ডেবিট কার্ডের অর্থনৈতিক লেনদেনের বিষয়টি দেখভাল করে যেসব সংস্থা তাদের থেকে পাওয়া পরিষেবা মূল্যের পরিমাণও বাড়িয়ে দেওয়া হয়েছে।

আরবিআই জানিয়েছে, এখন থেকে অর্থনৈতিক লেনদেনের জন্য ১৫ টাকার বদলে দিতে হবে ১৭ টাকা। অন্যদিকে অর্থনৈতিক লেনদেন ছাড়া অন্যান্য লেনদেনের জন্য এবার ৫ টাকার বদলে ৬ টাকা দিতে হবে সংস্থাগুলিকে। এই নিয়ম এ বছর লাগু হচ্ছে না ঠিকই, তবে পরের বছর পরের বছরের প্রথম দিন থেকেই গ্রাহকদের জন্য চাপ যে বাড়বে তা বলাই বাহুল্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *