Airtel এর পর 5G ট্রায়ালের প্রস্তুতি নিচ্ছে Reliance Jio

ভারতের টেলিকম সার্ভিস প্রোভাইডাররা কবে 5G নেটওয়ার্ক চালু করবে – সেই নিয়ে বিগত কয়েক বছর ধরেই বিস্তর চর্চা চলছে; কিন্তু দিনের পর দিন কাটলেও এই বিষয়ে কোনো স্পষ্ট তথ্য মেলেনি। তবে দেশের টেলিকম সেক্টরের হালফিল আবহাওয়া বলছে, পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা চালু হতে বোধহয় আর বেশি দেরি নেই! আসলে টেলিকম বিভাগ (DoT) ইতিমধ্যে প্রধান তিন অপারেটর Reliance Jio, Airtel এবং Vodafone-Idea (Vi)-কে ভারতের বিভিন্ন জায়গায় 5G-র ট্রায়াল পরিচালনার অনুমতি দিয়েছে। এই ছাড়পত্রকে কাজে লাগিয়ে, Airtel যে এরইমধ্যে গুরগাঁওয়ের সাইবার হাবে প্রাথমিক 5G ট্রায়াল সম্পন্ন করে চমকপ্রদ সাফল্য পেয়েছে তা আমরা গতকালই জানিয়েছি। এদিকে রিপোর্ট বলছে কেবল Airtel নয়, দেশের শীর্ষস্থানীয় টেলকো Reliance Jio-ও 5G নেটওয়ার্কের ট্রায়াল রান (পড়ুন পরিচালনা) করার প্রস্তুতি নিচ্ছে। মহানগরী মুম্বাইয়ে এই টেস্ট হবে বলে জানা গিয়েছে।

ইকোনমিক টাইমস (ET) এর এই রিপোর্ট অনুযায়ী, মুকেশ আম্বানির নেতৃত্বাধীন সংস্থাটি মুম্বাইয়ে 5G ট্রায়ালের জন্য স্ট্যান্ডঅ্যালোন আর্কিটেকচারসহ মিড এবং মিমি-ওয়েভ ব্যান্ড ব্যবহার করছে। এক্ষেত্রে টেলকোটি, ট্রায়াল পরিচালনা করার জন্য নিজস্ব 5G (৫জি) গিয়ারও তৈরি করেছে বলে জানা গেছে। শুধু তাই নয়, শোনা যাচ্ছে অন্যান্য শহরগুলিতে 5G ট্রায়াল শুরু করার জন্য তারা Ericsson, Nokia, Samsung-এর মতো 5G গিয়ার ভেন্ডরদের সাথে হাত মিলিয়েছে।

সূত্রের দাবি, মুম্বাইয়ের নির্দিষ্ট অঞ্চলে Jio-র 5G ট্রায়াল বেশ বড় আকারেই সম্পন্ন হবে। আর এই পরীক্ষা সফল হলেই সংস্থাটি ভারতের অন্যান্য শহর বা অঞ্চলে 5G-র ট্রায়াল দেওয়ার কথা ভাববে বলে আশা করা হচ্ছে। জানিয়ে রাখি, এই ট্রায়ালের জন্য ব্যবহৃত সরঞ্জামগুলি স্থানীয় অংশীদারদের সহায়তায় ভারতেই তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, সংস্থাটি কয়েক মাস আগে ঘোষণা করেছিল যে, তারা Qualcomm-এর সাহায্যে 5G পরীক্ষায় ১ জিবিপিএস স্পিড অর্জন করেছে। সেক্ষেত্রে Jio যে 5G পরিষেবা চালু করার ক্ষেত্রে Airtel-এর তুলনায় কোনো অংশেই পিছিয়ে নেই, একথা নিশ্চিত! তবে Jio কিংবা Airtel প্রয়োজনীয় পরীক্ষায় সফল হলেও, পরিষেবা চালু করার জন্য তারা পর্যাপ্ত স্পেকট্রাম নিলামের অপেক্ষা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *