WBCS পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে রাজনৈতিক বিতর্ক তুঙ্গে, বিস্তারিত দেখে নিন

ইউপিএসসির পর ডব্লিউবিসিএস , ফের একবার প্রশ্নপত্রে রাজনীতি বিষয়ক প্রশ্ন যে ঘটনার সমলোচনায় সরব হয়েছেন বিদ্বজনেরা ।

কিছুদিন আগে সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের ইউপিএসসি পরীক্ষায় প্রশ্নপত্রে বাংলার ভোট পরবর্তী সন্ত্রাস নিয়ে লিখতে বলা হয়েছিল । কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন এই পরীক্ষায় রচনাধর্মি প্রশ্নে লিখতে বলা হয়েছিল ভারতের দলীয় রাজনীতির পারিবারিক ব্যবসা হিসাবে ফুলেফেঁপে ওঠার কারণ । এছাড়াও দিল্লির কৃষক আন্দোলন এবং অক্সিজেন সিলিন্ডারের সংকট নিয়েও লিখতে দেওয়া হয়েছিল রিপোর্ট । এই ঘটনা নিয়ে সরব হয়েছিল তৃণমূল সরকার । এই ঘটনাকে কেন্দ্রীয় সরকারের নির্বুদ্ধিতা বলেও দাবি করেছিল তারা ।

এবার ডব্লিউবিসিএস পরীক্ষার প্রশ্নপত্র একই ধরনের প্রশ্ন দেওয়া হয়েছে । প্রশ্নপত্র জায়গা পেয়েছে বিজেপির প্রাক্তন সদস্য বিনায়ক দামোদর সাভারকার সম্পর্কিত প্রশ্ন । এছাড়াও কন্যাশ্রী , গতিধারা ও সবুজ সাথীর মত তৃণমূল সরকারের বিভিন্ন প্রকল্প নিয়েও প্রশ্ন দেওয়া হয়েছে ।

এই ঘটনায় রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী । তিনি টুইট করে লিখেছেন ,“ যখন UPSC-তে বাংলার ভোট পরবর্তী হিংসা নিয়ে প্রশ্ন এসেছিল, তখন বিরাট শোরগোল পড়ে গেছিল। এখন WBCS পরীক্ষার প্রশ্নপত্রে রাজ্যের প্রকল্পের বিজ্ঞাপন দেওয়া হচ্ছে, ভণ্ড বিদ্বজ্জনেরা এখন কী ব্যাখ্যা দেবেন, সেটাই দেখার।” সিপিএম নেতা সুজন চক্রবর্তীর মন্তব্য , তৃণমূল ও বিজেপি যে একই মুদ্রার এপিঠ ওপিঠ সে ঘটনায় তার প্রমাণ ।

তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেছেন ,“ প্রশ্ন করে সরকার, দল নয়। আর এগুলো তো সরকারি প্রকল্প। ” ঘটনার সমালোচনা করে শিক্ষাবিদ পবিত্র সরকার বলেন , ” শাসকরা সবসময় শিক্ষাকে নিজেদের প্রচারে লাগায়। ফলে সেসব কারণে এই সব প্রশ্ন দেওয়া হয়।” শিক্ষাবিদ সুকান্ত চৌধুরী বলেন , “যে প্রশ্নের উত্তর দিতে হলে কোনও বিশেষ সরকারের নীতি নিয়ে কথা বলতে হবে, এতে রাজনৈতিক মত বোঝা যায়। এরকম প্রশ্ন দেওয়া উচিত নয়। “

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *