কলকাতার আকাশে কালো মেঘের আনাগোনা, বেলা বাড়তেই নামবে ঝেঁপে বৃষ্টি: আজকের আবহাওয়ার

আবহাওয়া দফতরের (weather office) পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার থেকে কিছুটা হলেও কমবে বাংলার উত্তরের জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ। অন্যদিকে দক্ষিণের বাতাসে জলীয় বাষ্প বৃদ্ধির ফলে, বাড়বে বৃষ্টির পরিমাণ। বিক্ষিপ্ত বৃষ্টি চলবে কলকাতা সহ বিভিন্ন জেলায়।

হিমালয়ের পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করলেও ক্রমশ দক্ষিণ দিকে সরছে মৌসুমী অক্ষরেখা। পাশাপাশি ঘূর্ণাবর্ত অবস্থান করছে রাজস্থান এবং তামিলনাড়ু উপকূলে। যার ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করছে দক্ষিণের বাতাসে। যার জেরেই তাপমাত্রা বৃদ্ধির মাঝেই কিছুটা আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে দক্ষিণের বাতাসে।

আবহাওয়ার খবর :

সর্বোচ্চ তাপমাত্রা31 ° C
সর্বনিম্ন তাপমাত্রা28° C
আদ্রতা94%
বাতাস8 km/h
মেঘে ঢাকা98

আজকের আবহাওয়া:
আজকের দিনে কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে কয়েকবার বজ্রবৃষ্টি এবং রাতের দিকে এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে।

উত্তর এবং দক্ষিণবঙ্গের আবহাওয়া:
হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবারের পর শুক্রবার থেকে কিছুটা হলেও বৃষ্টি কমার সম্ভাবনা ছিল বাংলার উত্তরের জেলাগুলোতে। তবে বৃষ্টির পরিমাণ হালকা হলেও, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর শনিবার শুধুমাত্র দার্জিলিং-এ রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। অন্যদিকে শুক্রবার দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় বৃষ্টি হলেও, বাড়বে গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তির পরিমাণ।

আগামীকালের আবহাওয়া:
আগামীকাল কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড় এবং রাতের দিকে মেঘ বৃদ্ধি পাবার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *