এক্ষুনি আপডেট করুন Truecaller অ্যাপ, পাবেন গ্রুপ ভয়েস কলিং, স্মার্ট এসএমএস, ইনবক্স ক্লিনার ফিচার

স্প্যাম কল, অজানা নম্বর চিহ্নিতকরণের জন্য হোক কিংবা ইন্টারনেট মেসেজিং জাতীয় সুবিধার জন্য– Truecaller, বর্তমানে অধিকাংশ স্মার্টফোন ইউজারদেরই একটি পছন্দের অ্যাপ্লিকেশন হয়ে উঠেছে। এই মুহূর্তে প্ল্যাটফর্মটির ভারতে ১৯৫ মিলিয়নের বেশি মাসিক সক্রিয় ইউজারবেসও রয়েছে। সেক্ষেত্রে প্ল্যাটফর্মটিকে আরো আকর্ষিত করে তুলতে, ইউজারদের প্রতিক্রিয়ার ভিত্তিতেই এবার Truecaller (ট্রু-কলার) কর্তৃপক্ষ একটি নতুন এবং চমকপ্রদ অ্যান্ড্রয়েড আপডেট নিয়ে এসেছে। রিপোর্ট অনুযায়ী, এই আপডেটের জেরে এখন মোবাইল অ্যাপ্লিকেশনটিতে গ্রুপ ভয়েস কলিং (Group Voice Calling), স্মার্ট এসএমএস (Smart SMS) এবং ইনবক্স ক্লিনারের (Smart Cleaner) এর মত ফিচার ব্যবহার করা যাবে।

নতুন ফিচারগুলির কার্যকারিতার কথা বললে, ট্রু-কলারের গ্রুপ ভয়েস কল ফিচারের সাহায্যে একইসাথে আট জন ব্যক্তির সাথে ক্রস-বর্ডার ভয়েস কল করা যাবে। আবার স্মার্ট এসএমএস বৈশিষ্ট্যটি স্প্যাম ফিল্টার করতে, মেসেজের দরকারী তথ্যকে শ্রেণীবদ্ধ করতে এবং পেমেন্টের রিমাইন্ডার দিতে ভূমিকা নেবে। একইভাবে, নতুন ইনবক্স ক্লিনার অপশন গ্রাহকদের অব্যবহৃত মেসেজ ডিলিট করে ফোনের স্টোরেজ খালি করতে সাহায্য করবে।

এই প্রসঙ্গে বলে রাখি, ট্রু-কলারের গ্রুপ ভয়েস কলের দরুন কোনো তৃতীয় ব্যক্তির থেকে হয়রানি হওয়ার সম্ভাবনা নেই। কারণ গ্রুপ ভয়েস কল চলাকালীন যদি কলে কোনো স্প্যাম ইউজার যুক্ত হয়, ট্রু-কলার তাদেরও শনাক্ত করতে সহায়তা করবে। আবার সংস্থাটি জানিয়েছে যে এই জাতীয় কলগুলি সিমেরিক এনক্রিপশন দ্বারা সুরক্ষিত থাকবে। উল্লেখ্য, এই ফিচারটির সাহায্যে ব্যবহারকারীরা তাদের ফোনবুকে কন্ট্যাক্ট সেভ না করেই নতুন অংশগ্রহণকারীদের ভয়েস কলে যুক্ত করতে পারবেন। এক্ষেত্রে, অ্যাপ্লিকেশনটি কলে যুক্ত প্রতিটি অংশগ্রহণকারীর শহরের নাম প্রদর্শন করবে এবং কোনো ইউজার অন্য কলে ব্যস্ত বা অফলাইনে আছেন কিনা তা নির্দেশ করবে। তদুপরি, থাকবে ডায়াল ব্যাক বিকল্পও।

এদিকে স্মার্ট এসএমএস নামক ফিচারটি আপাতত ভারত, কেনিয়া, নাইজেরিয়া এবং দক্ষিণ আফ্রিকার ইউজারদের জন্য উপলব্ধ হবে। যদিও কয়েকদিনের মধ্যেই মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সুইডেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এটি ব্যবহার করা যাবে। তিন নম্বর ফিচার অর্থাৎ ইনবক্স ক্লিনার, মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে ইউজারদের পুরনো, অযাচিত মেসেজ মুছে ফেলতে সহায়তা করবে। এক্ষেত্রে কত পুরনো ওটিপি এবং স্প্যাম এসএমএস ফোনে রয়েছে তা মেনুতে দেখা যাবে, যেখানে এগুলিকে ম্যানেজ বা পরিচালনা করার জন্য মিলবে ‘ক্লিন আপ’ বাটন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *